৮৫ মিনিট যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন কমলা

চ্যানেল ৯৬বিডি.কম, আন্তর্জাতিক ডেস্ক : জো বাইডেন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে যাওয়ায় যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস সৃষ্টি করলেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এর আগে, যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ-এশীয় নারী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েও ইতিহাস রচনা করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলেছে, শুক্রবার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে যান প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় নিয়মিত কোলোনোস্কোপি করার জন্য অ্যানেস্থেসিয়া দেওয়া হয় তাকে।

আর এই কারণে ৫৭ বছর বয়সী কমলা হ্যারিসকে মোট ৮৫ মিনিটের জন্য প্রেসিডেনশিয়াল ক্ষমতা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো নারী হিসেবে কমলাই সাময়িক প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

অপারেশনের পর বাইডেনের চিকিৎসক এক বিবৃতিতে বলেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন সুস্থ আছেন। এখন তার দায়িত্ব পালন করতে পারবেন।’

মার্কিন প্রেসিডেন্টের ৭৯তম জন্মদিনের আগে তার মেডিক্যাল পরীক্ষা করা হয়। দেশটির কর্মকর্তারা বলেছেন, বাইডেন হাসপাতালে যাওয়ায় হোয়াইট হাউসের ওয়েস্ট উইংয়ে নিজের কক্ষ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব সামলান কমলা হ্যারিস।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, এ ধরনের পরিস্থিতিতে সাময়িক ক্ষমতা হস্তান্তরের ঘটনা নজিরবিহীন নয়। যুক্তরাষ্ট্রের সংবিধানের বাধ্যবাধকতা এবং নিয়মিত কার্যপ্রক্রিয়ার অংশ হিসেবে এটা করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০০২ এবং ২০১২ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মেয়াদেও একই ধরনের ক্ষমতার হস্তান্তরের ঘটনা ঘটেছিল।’

এদিকে, হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফেরার পর হাস্যোজ্জ্বল দেখা গেছে প্রেসিডেন্ট জো বাইডেনকে। এ সময় তিনি বলেন, ‘আমি বেশ ভালো অনুভব করছি।’

প্রেসিডেন্টের চিকিৎসক কেভিন ও কনার বলেছেন, ‘প্রেসিডেন্ট বাইডেন একজন সুস্থ, সবল, ৭৮ বছর বয়সী পুরুষ; যিনি এখন সফলভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের উপযোগী।’

প্রেসিডেন্ট জো বাইডেনের কোলোনোস্কোপিতে পলিপ দেখা গেছে; যা সহজেই অপসারণ করা হয়েছে।