পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ড

চ্যানেল ৯৬বিডি.কম, আন্তর্জাতিক ডেস্ক : করোনা সংক্রমণের মুখে দীর্ঘদিন বন্ধ রাখার পর আসছে নভেম্বর মাস থেকে পর্যটকদের জন্য থাইল্যান্ডের বিনোদন কেন্দ্রগুলো খুলে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন থাই প্রধানমন্ত্রী।

সোমবার (১১ অক্টোবর) এক ভিডিও বিবৃতিতে তিনি জানান, ১ নভেম্বর থেকে ১০টি কম ঝুঁকিপূর্ণ দেশের পর্যটকদের জন্য থাইল্যান্ডে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে।

ভ্যাকসিন সার্টিফিকেট দেখিয়ে ওই সব দেশ থেকে আসা পর্যটকরা করোনা নেগেটিভ প্রমাণিত হলে কোয়ারেনটাইনে না থেকেও ঘুরে বেড়াতে পারবেন।

ওই ১০ দেশের তালিকায় যুক্তরাজ্য, জার্মানি, চীন এবং যুক্তরাষ্ট্র রয়েছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, ক্রমশ পর্যটনের বিষয়টি আরও সহজ করে দেওয়া হবে।

১ ডিসেম্বর থেকে আরও কিছু দেশের জন্য পর্যটনের দরজা খুলবেন তারা। একইসঙ্গে বিভিন্ন এন্টারটেনমেন্ট পার্ক এবং মদের দোকানও তখন খোলা হবে।

এছাড়াও, পর্যটন শুরুর পর যদি সংক্রমণের হার বাড়তে শুরু করে, তাহলে ফের পর্যটকদের জন্য দেশের দরজার বন্ধ করে দেয়া হবে জানিয়ে থাই প্রধানমন্ত্রী বলেছেন, পরীক্ষামূলকভাবেই ১ নভেম্বর থেকে পর্যটন শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে, থাইল্যান্ডের অর্থনীতি ব্যাপকভাবে পর্যটন নির্ভর। দেড় বছরে দেশের অর্থনীতি কার্যত মুখ থুবড়ে পড়েছে। সরকারি হিসাব বলছে, এক বছরে পর্যটন থেকে অন্তত পাঁচ হাজার কোটি মার্কিন ডলার হারিয়েছে দেশটি।