কমবয়সী সেঞ্চুরিয়ান আয়ারল্যান্ডের এমি

চ্যানেল৯৬বিডি.কম, ক্রিড়া ডেস্ক : এমি হান্টার। আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার। সোমবার (১১ অক্টোবর) নিজের ১৬তম জন্মদিন পালন করছেন তিনি।

জন্মদিন পালনের সঙ্গে সঙ্গে তার আনন্দের উপলক্ষ্য যুক্ত হলো আরও একটি। জিম্বাবুয়ের বিপক্ষে এদিন এমি হান্টার হাঁকিয়েছেন শতক। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে শতক হাঁকানোর রেকর্ডও গড়েছেন তিনি।

এমি হান্টারের আগে সবচেয়ে কম বয়সে শতক হাঁকানোর রেকর্ড ছিল ভারতের মিথালি রাজের। মিথালি ১৬ বছর ২০৫ দিনে শতক হাঁকিয়েছিলেন। ১৯৯৯ সালের ৫ জুন মিথালি পাকিস্তানের শহীদ আফ্রিদির রেকর্ড ভেঙেছিলেন।

১৯৯৬ সালে শ্রীলংকার বিপক্ষে ১৬ বছর ২১৭ দিনে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতক হাঁকিয়েছিলেন আফ্রিদি।

এর তিন বছর পর ভারতের মিথালি রাজ তার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন। আফ্রিদির রেকর্ড ভাঙতে তিন বছর সময় লাগলেও মিথালির রেকর্ড ভাঙতে সময় লেগেছে ২২ বছর।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজের চতুর্থ ওয়ানডেতে ম্যাচে খেলতে নেমেই দেখা পেলেন শতকের। জিম্বাবুয়ের মাটিতেই ওয়ানডেতে অভিষেক হয় এমি হান্টারের।

এর আগে ২০১৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন এই আইরিশ।

জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচে সিরিজের শেষ ম্যাচে ১২৭ বলে ১২১ রানে অপরাজিত থাকেন এমি হান্টার। তার দুর্দান্ত শতকে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেট হারিয়ে ৩১২ রান তুলেছে আয়ারল্যান্ড।

সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হওয়ার পর নিজেই বিশ্বাস করতে পারছিলেন এমি। আর শতক হাঁকানোর পরে জানতেনও না যে তিনি এখন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান।