ফ্রান্সে গির্জায় ২ লাখের বেশি শিশু যৌন নিপীড়নের শিকার

চ্যানেল ৯৬বিডি.কম, আন্তর্জাতিক ডেস্ক : গত ৭০ বছরে ফ্রান্সের ক্যাথলিক গির্জায় পাদ্রী এবং যাজকদের হাতে ২ লাখ ১৬ হাজারের বেশি শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে।

মঙ্গলবার রোমান ক্যাথলিক চার্চে যৌন নিপীড়নের ঘটনার এক নিরপেক্ষ তদন্ত কমিশনের প্রকাশিত প্রতিবেদনে পাদ্রী এবং যাজকদের বিরুদ্ধে শিশু নিপীড়নের এই প্রমাণ মিলেছে জানানো হয়েছে।

তদন্ত কমিশনের প্রতিবেদনে চার্চের সাধারণ সদস্যদের হিসেবে ধরলে যৌন নিপীড়নের শিকার শিশুর সংখ্যা বেড়ে ৩ লাখ ৩০ হাজার পর্যন্ত পৌঁছাতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। কমিশনের প্রধান জঁ-মার্ক সোভ বলেছেন, নিপীড়নের এই পরিসংখ্যান অসহনীয়।

প্রতিবেদন প্রকাশের পর ফ্রান্সের চার্চগুলো শিশু নিপীড়নের ঘটনাকে ‘লজ্জাজনক এবং ভীতিকর’ বলে উল্লেখ করে ক্ষমা চেয়েছে।

এই প্রতিবেদনকে ফ্রান্সের ইতিহাসে একটি টার্নিং পয়েন্ট বলে মন্তব্য করেছেন নিপীড়নের শিকার একজন। তিনি বলেছেন, ক্যাথলিক চার্চগুলোর কর্ম মৌলিকভাবে পুনর্মূল্যায়ন করার সময় এসেছে।

তদন্ত কমিশনের প্রধান জঁ-মার্ক সোভ বলেছেন, তারা ২ হাজার ৯০০ থেকে ৩ হাজার ২০০ শিশু নির্যাতনকারী পাদ্রী এবং অন্যান্য যাজকের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহ করেছেন। এটি ন্যূনতম অনুমান।

চার্চ, আদালত ও পুলিশের দলিলপত্রের আর্কাইভে পাওয়া তথ্য এবং যৌন নির্যাতনের শিকারদের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

প্রায় আড়াই বছর ধরে ১ লাখ ১৫ হাজারের বেশি পাদ্রী ও অন্যান্য গির্জা কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত চালানো হয়।

বিভিন্ন দেশে কয়েকটি কেলেঙ্কারির ঘটনা ফাঁস হয়ে যাওয়ার পর ফরাসি ক্যাথলিক গির্জা কর্তৃপক্ষ ২০১৮ সালে তদন্তের আদেশ দিয়েছিল।