কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, নিহত অন্তত ১৩

চ্যানেল ৯৬বিডি.কম, আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের কাবুলে বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে অন্তত ১৩ জন নিহত হয়েছে বলে তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে।

তালেবান কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে কাবুলে বিমানবন্দরের বাইরে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে শিশুও আছে বলেও খবরে বলা হয়েছে।

বিমানবন্দরের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকা তালেবান যোদ্ধারাও বিস্ফোরণে আহত হয়েছে বলে তিনি জানিয়েছেন ওই কর্মকর্তা। তালেবানরা ক্ষমতায় আনার পর এই আন্তর্জাতিক বিমানবন্দর দিয়েই ৮২ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। বিদেশিদের পাশাপাশি আফগানরাও রয়েছেন তাদের মধ্যে।

দেশ ছাড়ার চেষ্টায় হাজার হাজার আফগান মরিয়া হয়ে বিমানবন্দরের ভেতরে ও বাইরে অপেক্ষা করছেন প্রতিদিন।

এই নাজুক পরিস্থিতির সুযোগ নিয়ে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএস সেখানে হামলা চালাতে পারে বলে খবর আসছিল গত কয়েক দিন ধরেই। কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলার ‘উচ্চ ঝুঁকিতে’ রয়েছে জানিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলতে বলেছিল বুধবার।

এই সতর্কবার্তার মধ্যেই ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী জেমস হিপি বৃহস্পতিবার বিবিসি রেডিও ফোরকে বলেন, কাবুল বিমানবন্দরে মারাত্মক হামলার চেষ্টা হতে পারে বলে ‘খুবই বিশ্বাসযোগ্য‘ খবর আছে তার কাছে।

তিনি বলেছিলেন, সম্ভবত কয়েক ঘণ্টার মধ্যেই সেরকম কিছু ঘটতে পারে।এরপর আফগানিস্তানের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানান, কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং এ বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে।

এ ঘটনার পর দেশটিতে আরো বাড়তি শতর্কতা অবলম্বনের জোর দিয়েছেন আন্তর্জাতিক সম্প্রদায়।