হৃদয়ে বঙ্গবন্ধু

চ্যানেল ৯৬বিডি.কম, ঢাকা :  জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

এছাড়া শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ধানমণ্ডি ৩২ নম্বরে রোববার সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতারা।

এর আগে ভোর পাঁচটায় শ্রদ্ধা নিবেদন করেন জাতির জনকের কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গির কবির নানক, আব্দুর রহমান, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল, এস এম কামাল হোসেন, আবু সাঈদ আল মাহুদ স্বপন, আফজাল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, আইণ সম্পাদক নজিবুল্লা হীরু, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক সামসুন্নাহার চাঁপা, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ দপ্তর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় নেতারা।

পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, মৎসজীবী লীগসহ নানা অঙ্গ সংগঠন।এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা প্রতিরোধ করতে না পারায় তৎকালীন নেতৃত্বের ভূমিকা খতিয়ে দেখার তাগিদ দিয়েছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা প্রতিরোধ করতে না পারায় সে সময়ের নেতৃত্বের ভূমিকা খতিয়ে দেখে তা জাতির সামনে তুলে ধরা উচিত। বঙ্গবন্ধু হত্যায় জড়িত ইতিহাসের এই কুখ্যাত কুশীলবদের স্বরূপ উন্মোচন করা উচিত। সঙ্গে সঙ্গে জাতির পিতার হত্যাকাণ্ডে তাৎক্ষণিক প্রতিরোধ গড়ে তুলতে না পারার যে ব্যর্থতা বঙ্গবন্ধুর অনুসারী নেতৃত্বের, সেটাও নতুন প্রজন্মকে জানাতে হবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দলে জেষ্ঠ্য নেতা উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ আলাদাভাবে শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে পঁচাত্তরের ১৫ অগাস্ট শহীদদের শ্রদ্ধা নিবেদন করতে বনানীর কবরস্থানে যান। সেখানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মোনাজাত করেন।