সাংবাদিক শাহজাহান সরদারের জন্মদিন আজ

চ্যানেল৯৬বিডি.কম, ঢাকা : প্রথিতযশা সাংবাদিক বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদারের জন্মদিন আজ। তিনি নরসিংদী জেলার মনোহরদী উপজেলার নোয়াদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। শিবপুর হাই স্কুল থেকে ১৯৭০ সালে এসএসসি পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে সম্মান ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

মুক্তিযুদ্ধ চলাকালে প্রকাশিত সাপ্তাহিক ‘নতুন বাংলা’ পত্রিকায় খণ্ডকালীন কাজ করেন শাহজাহান সরদার। তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন তিনি। যুদ্ধ শুরু হলে ভারতে প্রশিক্ষণ নিয়ে দেশে এসে সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। পরবর্তীতে ১৯৭৩ সালে সাপ্তাহিক ‘প্রসঙ্গ’ পত্রিকার মাধ্যমে তার সাংবাদিকতা শুরু হয়।

শাহজাহান সরদার চার দশকের অধিক সময় ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত। তিনি বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠাতা সম্পাদক, মানবকণ্ঠ ও আলোকিত বাংলাদেশের সম্পাদক, যুগান্তরের উপ-সম্পাদক, ইত্তেফাকের চীফ রিপোর্টার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে বাংলাদেশ জার্নাল পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। দু’বার ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতির দায়িত্ব পালন করেন।

আশির দশকের শেষ দিকে ঐক্যবদ্ধ বিএফইউজে-এর পরপর দু’বার সহকারী মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।‘রিপোর্টার থেকে সম্পাদক’ সংবাদপত্র, সাংবাদিকতা ও নব্বই দশকের রাজনীতি নিয়ে তার বহুল আলোচিত একটি গ্রন্থ।