ঘূর্ণিঝড় ইয়াস; সারা দেশে নৌযান চলাচল বন্ধ

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : ঘূর্ণিঝড় ইয়াসের কারণে সারা দেশে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে যাত্রীবাহী নৌযান (লঞ্চ) চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা(বিআইডব্লিউটিসি)।

মঙ্গলবার (২৫ মে) বিকেল সাড়ে ৫টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার পাটুরিয়া লঞ্চঘাটের পরিবহন পরিদর্শক (টিআই) মোজাম্মেল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের কারণে বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষের নির্দেশনায় নৌপথে যাত্রীবাহী নৌযান (লঞ্চ) চলাচল বন্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌপথে লঞ্চ চলাচল বন্ধ থাকবে। এ দুটি নৌপথে ৩৪ টি লঞ্চ রয়েছে। এরমধ্যে পাটুরিয়াতে ২২টি এবং আরিচাঘাটে ১২টি লঞ্চ রয়েছে।

পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌপথে ফেরি চলাচলের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, ইয়াসের কোনো প্রভাব আশা করি ফেরি চলাচলের ওপর পড়বে না। পাটুরিয়া ও আরিচা নৌপথে ১৯টি ফেরি মধ্যে ১৮ ফেরি চলচাল করছে।

তিনি আরও বলেন, এরমধ্যে পাটুরিয়ায় চলছে ১৫টি ফেরি এবং আরিচায় ৩টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে পাটুরিয়ায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান নামের বড় রো রো ফেরিটি বিকল হয়ে ভাসমান কারখানা মধুমতিতে মেরামতে রয়েছে। পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের কোনো চাপ নেই।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ইয়াসের কারণে সারাদেশের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি)।এদিকে ফেরি চলাচল স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম।