আমদানি করা যাবে অপরিশোধিত স্বর্ণ

চ্যানেল৯৬বিডি.কম,
ঢাকা : দেশে অপরিশোধিত ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি এবং পরিশোধনের সুযোগ রেখে সংশোধিত নীতিমালার খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে স্বর্ণ নীতিমালা -২০১৮ (সংশোধিত-২০২১)’-এর খসড়ার অনুমোদন দেয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

বৈঠকের পরে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংশোধিত নীতিমালায় স্বর্ণ শোধনাগারের সংজ্ঞা অন্তর্ভূক্ত করা হয়েছে। কোনটা স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় কোথায় পরীক্ষা করা যাবে।

তিনি আরও বলেন, এ নীতিমালার আওতায় স্বর্ণবার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বর্ণ পরিশোধনাগার স্থাপন ও পরিচালনায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি মান ঠিক করে দেবে। স্বর্ণবার রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের অবশ্যই স্বর্ণ পরিশোধনাগার থাকতে হবে।
তিনি বলেন, নিজস্ব ব্যবসার উদ্যেশ্যে স্বর্ণবার আমদানি ক্ষেত্রে জামানত প্রয়োজন হবে না বলে নতুন ধারা সংযুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, শুধু স্বর্ণ নয় অন্যান্য দামি দ্রব্য এটার সাথে যেন সম্পৃক্ত করা হয়, কারণ সেগুলোর সাথে অনেক বাইপ্রডাক্ট থাকে। এখানে শ্রম সস্তা তাই বাইপ্রোডাক্ট এলে অন্যান্য কাজের ক্ষেত্র তৈরি হবে।’

২০১৮ সালের অক্টোবর থেকে দেশে ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ কার্যকর করা হয়। ওই নীতিমালায় সোনার বার এবং স্বর্ণালঙ্কার আমদানির সুযোগ থাকলেও অপরিশোধিত স্বর্ণ আকরিক বা আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির বিষয়ে স্পষ্ট করে কিছু ছিল না।