চলতি অর্থবছরের ৯ মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৭.৩১%

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : চলতি ২০২০-২১ অর্থবছরের মার্চ পর্যন্ত নয় মাসে এক লাখ ৭৮ হাজার ২৬৩ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থবছরের পুরোটা সময় কোভিড-১৯ মহামারীর মধ্যে কাটলেও জুলাই থেকে মার্চ পর্যন্ত নয় মাসের এই আদায় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩১ শতাংশ বেশি।

২০১৯-২০ অর্থবছরের মার্চ পর্যন্ত আদায় হয়েছিল এক লাখ ৬৬ হাজার ১১৭ কোটি টাকা। দেশের প্রধান রাজস্ব সংগ্রহের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান এনবিআরের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী একক মাস হিসেবে মার্চে রাজস্ব আদায় হয়েছে ২৫ হাজার ১৮৫ কোটি ৬১ লাখ টাকা।

এটি আগের অর্থবছরের একই মাসের তুলনায় প্রায় ২৩ শতাংশ বেশি।দেশে করোনাভাইরাস সংক্রমণ চিহ্নিত হওয়ার ওই মাসে (মার্চ ২০১৯-২০) আদায় হয়েছিল ২০ হাজার ৫৩৪ কোটি টাকা।

চলতি অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২৯ হাজার কোটি টাকা কমিয়ে ৩ লাখ ১ হাজার কোটি টাকা করা হয়েছে বলে জানিয়েছেন এনবিআরের সংশ্লিষ্ট একজন ঊর্ধতন কর্মকর্তা।

সে হিসাবে মার্চ পর্যন্ত রাজস্ব আদায় সংশোধিত লক্ষ্যমাত্রার প্রায় ৬০ শতাংশ। অর্থাৎ অর্থবছরের বাকি তিন মাসে সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জনে ১ লাখ ২১ হাজার ৭৩৮ কোটি টাকা আদায় করতে হবে।

এনবিআরের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত রাজস্ব আহরণের প্রধান তিন খাত আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাট ও আয়কর থেকে গত অর্থবছরের আগের সময়ের চেয়ে আদায় বেড়েছে।

সবচেয়ে বেশি রাজস্ব সংগ্রহ হয়েছে আবগারি শুল্ক, স্থানীয় পর্যায় থেকে মূসক ও সম্পূরক শুল্ক থেকে। মোট আদায় হয়েছে ৬৮ হাজার ৪৭০ কোটি ৫৭ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৬৫ হাজার১২৬ কোটি ৮০ লাখ টাকা।

আমদানি ও রপ্তানি খাত থেকে শুল্ক ও সম্পূরক শুল্ক হিসেবে রাজস্ব আদায় হয়েছে ৫৩ হাজার ৯৮৮ কোটি ৭১ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে এই খাত থেকে আদায় হয়েছিল ৪৮ হাজার ১৪১ কোটি টাকা।

এবার আয়কর খাত থেকে চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত আদায় হয়েছে ৫৫ হাজার ৮০৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে এই খাত থেকে আদায় হয়েছিল প্রায় ৫২ হাজার ৮৪৯ কোটি টাকা।