চলছে গণপরিবহন

চ্যানেল৯৬বিডি.কম,

ঢাকা : বৃহস্পতিবার থেকে ঢাকা মহানগরসহ সব জেলা শহরে চলছে গণপরিবহন। এর আগে বুধবার বিবৃতিতে জানিয়েছিল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানান সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

বিবৃতিতে বলা হয়েছে, ‘সরকারের সিদ্ধান্ত মোতাবেক আগামীকাল (৬ মে) থেকে স্বাস্থ্যবিধি মেনে ঢাকা মহানগরসহ সব জেলা শহরের মধ্যে গণপরিবহন চলাচল করবে। তবে মালিক সমিতি বা পরিবহন কোম্পানির নেতাদের কিছু নির্দেশনা মেনে চলতে হবে।

নির্দেশনার মধ্যে রয়েছে, মাস্ক ছাড়া কোনো যাত্রী গাড়িতে উঠতে পারবেন না এবং গাড়ির স্টাফদের জন্য মালিককে মাস্ক সরবরাহ করতে হবে। গাড়িতে সিটের অর্ধেক যাত্রী বহন করতে হবে। অর্থাৎ ২ সিটে ১ জন যাত্রী বসবে।

এছাড়া লকডাউনে মালিক-শ্রমিকেরা মানবেতর জীবন-যাপন করছে। এক্ষেত্রে রুট মালিক সমিতি বা পরিবহন কোম্পানির জিপির নামে গাড়ি থেকে কোনো প্রকার অর্থ আদায় করতে পারবে না।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ দেখা যাওয়ায় ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান এবং ২৬ মার্চ থেকে কঠোর লকডাউন বা সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক করার মধ্যে ফের বেড়ে যায় করোনা সংক্রমণ।