সুন্দরবনে ফের আগুন

চ্যানেল ৯৬বিডি.কম,

বাগেরহাট : সুন্দরবন পূর্ব বন বিভাগের বাগেরহাটের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় অগ্নিকাণ্ড ঘটেছে। সোমবার (৩ মে) দুপুরে আগুন লাগে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভানোর চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এনেছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখেলা রেঞ্জের শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, এলাকাবাসী বনের মধ্যে আগুনের ধোঁয়া দেখে তাদের খবর দেয়। সিপিজি সদস্য (বন পাহারা দেওয়ার জন্য কমিউিনিটি পেট্রোলিং গ্রুপ), গ্রামবাসী, বন বিভাগের ভোলা ও ধান সাগর ক্যাম্পের সদস্যরা মিলে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন্।

আব্দুল মান্নান আরও বলেন, সুন্দরবনের মধ্যে শুকনো পাতার স্তূপ রয়েছে। অতিরিক্ত তাপমাত্রায় প্রাকৃতিকভাবে এই আগুন ধরেছে বলে মনে করেন তিনি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বাগেরহাটের উপসহকারী পরিচালক মো. গোলাম সরোয়ার বিকেলে বলেন, সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে শরণখোলা ও মোড়েলগঞ্জ স্টেশনের ২০ জন সদস্য কাজ করছেন। আগুন যাতে ছড়িয়ে না পড়ে সেই জন্য ওই এলাকায় ফায়ার লাইন কাটা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনের দাসের ভারানি এলাকায় অল্পকিছু জায়গায় আগুন ধরেছে। যে এলাকায় আগুন ধরেছে, ওই এলাকায় সুন্দরী গাছের পরিমাণ কম।

সুন্দরবন সহ-ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি ও রায়েন্দা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আছাদুজ্জামান মিলন বলেন, সুন্দরবনে বার বার আগুন লাগার ঘটনায় তারা উদ্বিগ্ন। আগুন লাগার কারণ স্পষ্টভাবে জানা যায় না। যখনই আগুন লাগে, তখনই দায়সারা তদন্ত কমিটি গঠন করা হয়। আগুন লাগার মূল রহস্য উদঘাটন হওয়া জরুরি। ভবিষ্যতে যাতে আগুন না লাগে সেই ব্যাপারে পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।