শঙ্কামুক্ত রিয়াল মাদ্রিদ

চ্যানেল ৯৬বিডি.কম,

স্পোর্টস ডেস্ক : তিন ম্যাচে দুই ড্রয়ের পর আবারও পয়েন্ট হারানোর ভয় জেঁকে বসেছিল। হাল না ছাড়া মানসিকতায় সেই শঙ্কা কাটাল রিয়াল মাদ্রিদ। ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে তুলে নিল দারুণ জয়। আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে শনিবার রাতে লা লিগার ম্যাচে ২-০ গোলে জিতেছে জিনেদিন জিদানের দল।

এদের মিলিতাও দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান কাসেমিরো। এর আগে এলচের মাঠে ১-০ গোলে জিতে ৫ পয়েন্টে এগিয়ে গিয়েছিল আতলেতিকো মাদ্রিদ। ব্যবধানটা আবারও ২ পয়েন্টে কমিয়ে আনল রিয়াল। ৩৪ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে দিয়েগো সিমেওনের দল। রিয়ালের পয়েন্ট ৭৪। একটি করে ম্যাচ কম খেলা বার্সেলোনা ৭১ পয়েন্ট নিয়ে তিনে ও সেভিয়া ৭০ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে।

প্রথম মিনিট থেকে চাপ ধরে রাখলেও তেমন সুযোগ তৈরি করতে পারছিল না রিয়ার। দূর থেকে কয়েক বার চেষ্টা চালায় তারা, যদিও কোনোটিই ছিল না লক্ষ্যের ধারে কাছে। নিজেদের ভুলে উল্টো বিপদে পড়তে বসেছিল স্বাগতিকরা। অনেকটা এগিয়ে থাকা থিবো কোর্তোয়াকে লক্ষ্যভ্রষ্ট ফিরতি পাস দিয়েই মাথায় হাত দেন সাম্প্রতিক সময়ে ম্যাচের পর ম্যাচ কোচের আস্থার প্রতিদান দেওয়া মিলিতাও।

তবে বলে গতি না থাকায় বেঁচে যায় তারা। খানিক পর মানু সানচেসের প্রচেষ্টা লাফিয়ে কর্নারের বিনিময়ে ফেরান কোর্তোয়া। এরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ পায় রিয়াল, তবে ভাঙতে পারেনি সের্হিও এররেরার বাধা। তিন মাস পর শুরুর একাদশে ফেরা এদেন আজারের ২৫তম মিনিটের শট কর্নারের বিনিমিয়ে ঠেকানোর পর মিলিতাওয়ের হেড দারুণ নৈপুণ্যে ফেরান স্প্যানিশ গোলরক্ষক।

প্রথমার্ধের মতো বিরতির পরের শুরুটাও ছিল একইরকম, ঢিমেতালে চলতে থাকে খেলা। বরং গতি আরও কমে আসে। ৬৭তম মিনিটে এই অর্ধের প্রথম উল্লেখযোগ্য সুযোগটি তৈরি করে রিয়াল; তবে বদলি নামা রদ্রিগোর দূর থেকে নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। মূল দায়িত্ব রক্ষণ সামলানো হলেও শুরু থেকে আক্রমণেও ব্যস্ত সময় পার করছিলেন মিলিতাও।

পরিশ্রমের ফল মেলে ৭৬তম মিনিটে। বদলি নামা ইসকোর কর্নারে হেডে পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। চার মিনিট পর সৌভাগ্যসূচক গোলে ব্যবধান দ্বিগুণ করেন কাসেমিরো। বেনজেমার রক্ষণচেরা পাস পেয়ে বলে ঠিকমতো পা লাগাতে পারেননি ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

তবে আগুয়ান এররেরাকে ফাঁকি দিয়ে বল চলে যায় গোললাইন পেরিয়ে। জানুয়ারিতে ওসাসুনার মাঠে গোলশূন্য ড্র করে ফিরেছিল রিয়াল। সেই স্মৃতির চেয়েও বড় হতাশা ছিল দলটির সাম্প্রতিক পারফরম্যান্সে। লিগে বার্সেলোনার বিপক্ষে জয়ের পরই যেন পথ হারিয়ে ফেলে তারা; গেতাফে ও রিয়াল বেতিসের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের মাঝে শুধু জিতেছিল কাদিসের বিপক্ষে।

এরপর গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে চেলসির বিপক্ষে ১-১ ড্র করে জিদানের শিষ্যরা। চার দিন বাদে ফিরতি লেগে ইংলিশ দলটির মাঠে খেলতে যাবে তারা। কঠিন সে পরীক্ষার আগে এই জয়ে নিশ্চিতভাবে আত্মবিশ্বাস ফিরবে রিয়াল শিবিরে।