বিশ্বব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা :  বিশ্বব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের কাছে করোনাকালীন ‘বাজেট সাপোর্ট’ হিসেবে এ সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরও বাড়ানোর লক্ষ্যে ছাত্রীদের জন্য প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা প্রকল্প এবং করোনার প্রভাব মোকাবিলায় বাজেট সাপোর্ট হিসেবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হবে। মঙ্গলবার (৬ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিশ্বব্যাংক-আইএমএফের চলমান ‘স্প্রিং মিটিং ২০২১’-এ অংশ নিয়ে সোমবার (৫ এপ্রিল) রাতে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী।

পানি সরবরাহ ও স্যানিটেশন, পরিবহন, নদীকেন্দ্রিক পর্যটনের উন্নয়নে টেকসই পরিবেশবান্ধব অবকাঠামো তৈরি এবং সুশাসন প্রতিষ্ঠায় পরিবেশগত উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতকরণের জন্য প্রস্তাবিত ‘ইকোলজিক্যাল রিস্টোরেশন সাপোর্ট টু রিভার্স অ্যান্ড ক্যানালস অ্যারাউন্ড ঢাকা’ প্রকল্পেও সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী।

জানা গেছে, বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত এ সভায় বিশ্বব্যাংক প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যেফার।

যুক্ত ছিলেন মার্সি মিয়াং টেম্বন। অপরদিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে যুক্ত ছিলেন অর্থ সচিব রউফ তালুকদার ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

অর্থমন্ত্রী চলমান করোনা মহামারির কারণে দেশের ক্ষতিগ্রস্ত শ্রমবাজার, আর্থিক ও সামাজিক খাত সচল রাখার লক্ষ্যে প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি) প্রকল্পের আওতায় সাপোর্ট এবং কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নের জন্যও বিশ্বব্যাংককে ধন্যবাদ জানিয়েছেন।