করোনায় ব্রাজিলে মার্চে  ৬৭ হাজার মৃত্যু

চ্যানেল ৯৬বিডি.কম,

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে মার্চ মাসে সবমিলিয়ে ৬৬ হাজার ৫৭০ জনের মৃত্যু হয়েছে। আগের মাসে মৃতের সংখ্যা ছিল এর প্রায় অর্ধেক। কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বৃহস্পতিবার এতথ্য জানিয়েছে।

দেশটিতে প্রতিদিনই হু হু করে করোনার সংক্রমণ বাড়ছে। বাড়ছে মৃতের সংখ্যাও। এমন পরিস্থিতিতে হাসপাতালগুলো চাপ সামলাতে পারছে না। বেহাল হয়ে পড়েছে স্বাস্থ্য সেবাও।

করোনা সংকট মোকাবিলয় ব্যর্থ হয়ে সমালোচনার মুখে পড়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।তবুও লকডাউনের বিপক্ষে অবস্থা নিয়ে আছেন তিনি। এমনকি যেসব এলাকায় স্থানীয়ভাবে লকডাউন করা হয়েছে, সেসসব কর্তৃপক্ষের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট।

সর্বশেষ বুধবার ব্রাজিলে তিন হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছে করোনায়। একই সঙ্গে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৯০ হাজারের বেশি মানুষের শরীরে। বিশ্বজুড়ে করোনায় যত মানুষের প্রাণহানির ঘটনা ঘটছে তার এক তৃতীয়াংশই ব্রাজিলে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। বিপর্যস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান।