করোনায় ২০২১ সালে সর্বোচ্চ মৃত্যু

চ্যানেল ৯৬বিডি.কম,
ঢাকা : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০২১ সালের মধ্যে সর্ব্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা চলতি বছরের তিন মাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়াল আট হাজার ৮৬৯ জনে।

এর আগে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল চলতি বছরের ২৫ মার্চ। সেদিন ৩৪ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন হাজার ৬৭৪ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯১ হাজার ৮০৬ জনে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন এক হাজার ৯৭১ জন। মোট করোনামুক্ত হয়েছেন পাঁচ লাখ ৩৩ হাজার ৩২২ জন। এ সময়ে ২৪ হাজার ৭২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৬৬৪টি নমুনা। দেশে মোট ২২৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪ দশমিক ৯০ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৯ জনের মধ্যে ২৪ জন পুরুষ, বাকি ১৫ জন নারী। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৮৬৯ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৬৯৫ জন, বাকি দুই হাজার ১৭৪ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৩৯ জনের মধ্যে ষাটোর্ধ্ব ২৫ জন, ৫১ থেকে ৬০ বছরের ১০ জন ও ৪১ থেকে ৫০ বছরের এক জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী তিন জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগের ২৮ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচ জন, রাজশাহী ও খুলনা বিভাগের দুই জন করে চার জন এবং সিলেট ও রংপুর বিভাগের এক জন করে দুই জনের মৃত্যু হয়েছে।