মিসরে 2 ট্রেনের সংঘর্ষে নিহত ৩২, বহু আহত

চ্যানেল ৯৬বিডি.কম,

আন্তর্জাতিক ডেস্ক :  মিসরের মধ্যাঞ্চলে দুই ট্রেনের সংঘর্ষে অন্তত ৩২ জন নিহত ও আরও ৮৪ জন আহত হয়েছেন। রাজধানী কায়রো থেকে তিনশ কিলোমিটারের বেশি দূরের নীল নদের পার্শ্ববর্তী শহর তাহতায় এই হতাহতের ঘটনা ঘটেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

মিসরের রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, একই পথে একই দিক থেকে আসা একটি ট্রেনের জরুরি ব্রেক অজ্ঞাত ব্যক্তিরা চেপে ধরায় পেছনের অন্য একটি ট্রেন সেটিতে আঘাত হানে।

দেশটির এই রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, চলন্ত একটি ট্রেনের ব্রেক চেপে ধরায় সেটি থেমে যায় এবং একই দিক থেকে আসা অন্য ট্রেনটি থেমে থাকা ট্রেনের পেছনে সজোরে ধাক্কা দেয়। এ ঘটনায় কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

স্থানীয় গণমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, দুমড়ে-মুচড়ে যাওয়া ট্রেন দু’টি লাইনচ্যুত হয়ে পড়ে আছে। দু’টি ট্রেনই মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সরকারি কৌশুলির কার্যালয় বলছে, রাজধানী কায়রো থেকে ৩৬৫ কিলোমিটার দূরে নীল নদ ঘেঁষা তাহতা শহরের এই ট্রেন দুর্ঘটনা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির একটি নিরাপত্তা সূত্র রয়টার্সকে বলেছে, খুব বেশি গতিতে না ছুটতেই ট্রেন দু’টির সংঘর্ষ হয়েছে।

মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনায় কমপক্ষ ৩২ জনের প্রাণহানি ঘটেছে। দুর্ঘটনাস্থল থেকে কয়েকডজন অ্যাম্বুলেন্সে করে আহত যাত্রীদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই দুর্ঘটনায় ৮৪ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন।

উত্তরপূর্ব আফ্রিকা অঞ্চলে মিসরের সবচেয়ে পুরোনো এবং দীর্ঘ রেলওয়ে সংযোগ রয়েছে। দেশটিতে প্রায়ই এ ধরনের প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।