জাতীয় স্মৃতিসৌধে নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি। আজ সোমবার বেলা ১১টা ১০মিনিটে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান তিনি।

ওই সময় তাঁকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী, নবম পদাতিক ডিভিশনের জিওসি, জেলা পুলিশ সুপারসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরে জাতীয় স্মৃতিসৌধের মূল বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন নেপালের প্রেসিডেন্ট। এ সময় তিন বাহিনীর একটি চৌকস দল তাঁকে গার্ড অব অনার দেয়। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। পরে নেপালের প্রেসিডেন্ট স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি পদ্ম ফুলের চারা রোপণ করেন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। বেলা ১১টা ২৫ মিনিটে তিনি স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।

নেপালের প্রেসিডেন্টের আগমনকে কেন্দ্র করে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকায় নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।এর আগে দুদিনের রাষ্ট্রীয় সফরে আজ সোমবার সকালে ঢাকায় পৌঁছান নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী। তাঁকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিশ্ব-নেতাদের মধ্যে তৃতীয়। বাংলাদেশে নেপালের প্রেসিডেন্টের প্রথম সফর এটি।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ১৭ মার্চ থেকে জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হওয়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে বিদ্যা দেবী বাংলাদেশে এসেছেন।