করোনা টিকার প্রথম ডোজ নিলেন প্রধানমন্ত্রী

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা কোভিড-১৯ টিকা গ্রহণ করেন। খবর বাসস।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে (কেজিএইচ) দেশে কোভিড-১৯ টিকা কার্যক্রমের উদ্বোধন করেন। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) কর্তৃক উৎপাদিত টিকার প্রথম শট টি কেজিএইচ-এর রুনু ভেরোনিকা কোস্টাকে দেওয়া হয়।

পরে হাসপাতালে দুইজন ডাক্তার, একজন ট্রাফিক পুলিশ এবং একজন ব্রিগেডিয়ার চারজনকে এই টিকা নেন। এরপর ২০ থেকে ২৫ জন প্রথম সারির স্বাস্থ্যকর্মীও এই টিকা পান।

গত ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী কোভিড-১৯ টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। টিকা নেওয়ার জন্য আজ দুপুর আড়াইটার পর্যন্ত ৪৭ লাখ ৫৫ হাজার ৯১১ জন নিবন্ধিত হয়েছেন। আজ পর্যন্ত মোট ৩৫ লাখ ৮১ হাজার ১৬৯ মানুষ করোনাভাইরাসের টিকা পেয়েছেন।

গত বছরের ৫ নভেম্বর স্বাক্ষরিত ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক (এমওইউ) এবং গত বছরের ১৩ ডিসেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং এসআইআই-এর মধ্যে একটি চুক্তির অংশ হিসেবে বাংলাদেশ এ পর্যন্ত ৯০ লাখ টিকা পেয়েছে।

বাংলাদেশ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকার তিন কোটি ডোজ কিনেছে। এছাড়া ভারত সরকার উপহার হিসেবে ২০ লাখ ডোজ পাঠিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভ্যাকসিন অ্যালায়ান্সের নেতৃত্বে বাংলাদেশ কোভেএক্স কর্মসূচির আওতায় আরো টিকা পাবে।