খেজুর বাগানে জীবন আলীর সফল জীবন

চ্যানেল ৯৬বিডি.কম,

নারায়ণগঞ্জ :  ১৩ বছর মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে চাকরি করলেও ভাগ্য ফেরেনি জীবন আলীর। কিন্তু দেশে এসে খেজুর বাগান করে পেয়েছেন সফলতা। চারা বিক্রি করে দেখেছেন লাভের মুখ। সংসারে এসেছে স্বচ্ছলতা। বর্তমানে তার বাগানে গাছে খেজুর ধরেছে এতে দারুন খুশি নারায়ণগঞ্জ জেলার এ প্রবাস ফেরত চাষী।

২০১৪ সালে দেশে ফেরার সময় সৌদি আরব থেকে আনেন বিভিন্ন প্রজাতির দেড় হাজার খেজুর বীজ।

নিজ বাড়ির পাশে ১৫ শতাংশ জমিতে বালু ভরাট করে নামের একটি নার্সারিতে প্রথম বীজ রোপণ করে নিয়মিত পরিচর্যা শুরু করেন। নাম দেন ‘আল-মদিনা খেজুর বৃক্ষ’

বর্তমানে আল-মদিনা খেজুর বৃক্ষ নার্সারিতে আল মরিয়ম, আল সাফা, আল খুদরি, আল তুহুরি, ডেকলেট নুর, সুক্কারি ও ছাগাইসহ বিভিন্ন প্রজাতির প্রায় দেড় হাজার খেজুরের চারা রয়েছে।

২০১৯ সালে সোনারগাঁ উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ফলদ ও বৃক্ষ মেলায় প্রথম ২০০টি খেজুরগাছ বিক্রি করেছেন তিনি। প্রকারভেদে এক-একটি খেজুরগাছ দুই থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত বিক্রি করেন।

কাজিরগাঁও এলাকায় আল-মদিনা নার্সারিতে দেখা যায়, জীবন আলীর নার্সারিতে খেজুরগাছের পাশাপাশি বিদেশি টাং ফল, রামবোতান, ডুরিয়ান, কাঠ লিচুসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ রয়েছে।

এবারই প্রথম নিজের খেজুরগাছে ফল আসায় তার আনন্দের যেন শেষ নেই। বিদেশি খেজুরের ফলন দেখতে এলাকার মানুষের উৎসাহেরও কমতি নেই। দিন দিন তার খেজুরগাছের খবর এলাকায় বিস্তার লাভ করতে শুরু করেছে। ফলে জীবন আলীর নার্সারিতে এখন প্রায় প্রতিদিনই দু-চারটি করে খেজুরের চারা বিক্রি শুরু হয়েছে। দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়িত হওয়ায় জীবনসংসারে আশার আলো দেখছেন তিনি।