মিয়ানমারে বিক্ষোভে গুলি, নিহত ৫

চ্যানেল ৯৬বিডি.কম,

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলিতে ৫ প্রতিবাদকারী নিহত হয়েছে।  মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলা প্রতিবাদ বন্ধে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীদের ওপর কাঁদুনে গ্যাস, স্টান গ্রেনেড নিয়ে চড়াও হওযার পাশাপাশি গুলি ছুড়েছে পুলিশ।

রোববার পুলিশের গুলিতে অন্তত পাঁচ প্রতিবাদকারী নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে দেশটির একজন চিকিৎসক ও একজন রাজনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

গণমাধ্যমের পোস্ট করা ছবিতে দেখা গেছে, মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গনে কয়েকজন লোককে ধরাধরি করে প্রতিবাদ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে, তাদের কয়েকজনের দেহ রক্তাক্ত।

তারা কীভাবে আঘাত পেয়েছেন তা পরিষ্কার না হলেও গণমাধ্যমের প্রতিবেদনে তাজা গুলির কথা বলা হয়েছে। মিয়ানমার নাও গণমাধ্যম গোষ্ঠী জানিয়েছে, লোকজনকে ‘গুলি করা’ হচ্ছে; কিন্তু বিস্তারিত আর কিছু জানায়নি তারা।

ইয়াঙ্গনের বিভিন্ন অংশে স্টান গ্রেনেড ও কাঁদুনে গ্যাস ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হয়ে পুলিশ গুলি ছোড়ে।বুকে গুলিবিদ্ধ এক ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার পর তাকে মৃত ঘোষণা করা হয়েছে বলে পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক জানিয়েছেন। মিজিমা গণমাধ্যমের চ্যানেলও এই মৃত্যুর কথা জানিয়েছে।