ফরিদপুরে বাম্বু বান্ডেলিং প্রযুক্তিতে বাঁধ নির্মাণ

চ্যানেল ৯৬বিডি.কম,
ফরিদপুর : ফরিদপুরে বাম্বু বান্ডেলিং প্রযুক্তিতে বাঁধ নির্মাণের উদ্যােগ নেয়া হয়েছে। জেলার ভাঙ্গন কবলিত ডিক্রিরচর ইউনিয়ন রক্ষায় বাম্বু বান্ডেলিং প্রযুক্তি ব্যবহার করে বাঁধ নির্মাণ প্রকল্পের এ কাজ শুরু হয়েছে।শারমিন গ্রুপের অর্থায়নে ও নদী গবেষনা ইনস্টিটিউট এর কারিগরি সহায়তায় মঙ্গলবার দুপুরে বাঁধ নির্মাণ কাজে উদ্বোধন করা হয়।
বাম্বু বান্ডেলিং প্রযুক্তি ব্যবহা করে প্রথম পর্যায়ে এক হাজার মিটার বাঁধ নির্মাণ করা হবে। এতে ব্যায় হবে ১৫লাখ টাকা। আর পুরো টাকাটা দিয়ে সহযোগিতা করছে ডিক্রিরচর ইউনিয়নের কৃতী সন্তান শারমিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসলামাইল হোসেন।
ডিক্রিরচর ইউনিয়নের চেয়ারম্যান মো. মেহেদী হাসান মিন্টুর সভাপতিত্ব অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বাঁধ নির্মান কাজের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসলাম মোল্যা।
বিশেস অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান আবদুর রাজ্জাক মোল্যা, শারমিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন, হা-মীম গ্রুপের পরিচালক মো. বেলাল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাসুম রেজা, নদী গবেষনা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক কাজী রেজাউল করিম, একেকের নির্বাহী পরিচালক এ এম জলিল, ইউপি সদস্য মো. জলিল শেখ প্রমুখ।
শারমিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন বলেন, আমার জন্মস্থান এটা, আমার শৈশব কেটেছে এখানে, এখন সামর্থ হয়েছে এলাকার মানুষের জন্য কিছু করার। তাই সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সাথে নিয়ে ডিক্রিরচরের স্কুল, হাসপাতাল, মসজিদসহ বিভিন্ন স্থাপনা ও জনবসতী নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষায় চেষ্টা করছি। তারই অংশ হিসাবে আজ নদী তীরে বাঁধ নির্মাণ প্রকল্পের সূচনা হলো। আমরা চেষ্টা করব চরাঞ্চলের মানুষের সবধরনের সমস্যা সমাধানে তাদের পাশে থাকতে।