৩ দিনের ছুটি; নারীর টানে বাড়ি ফেরা

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : একুশে ফেব্রুয়ারি ও সাপ্তাহিক ছুটি মিলে ৩দিনের ছুটির ফাঁদে পড়েছে দেশ। আর এ সুযোগে নারীর টানে বাড়ি যাচ্ছেন রাজধানীর মানুষ।

সাপ্তাহিক ও ২১ ফেব্রুয়ারির তিনদিনের টানা ছুটি ঘিরে দেশের দক্ষিণবঙ্গের ২১ জেলার ঘরমুখো মানুষের ঢল দেখা দিয়েছে মুন্সিগঞ্জের লৗহজংয়ের শিমুলিয়া ঘাটে।

শুক্রবার সকাল থেকে রাজধানী সহ বিভিন্ন স্থান থেকে ঘরমুখো মানুষ শিমুলিয়া ঘাটে উপস্থিত হয়।  ফেরি, লঞ্চ ও স্পিডবোটে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে পদ্মা পাড়ি দিচ্ছে তারা।

এদিকে বাড়তি যাত্রীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বর্তমানে ঘাট এলাকায় নদী পারাপারের অপেক্ষায় হাজার-হাজার যাত্রীর পাশাপাশি কয়েকশত যানবাহন অবস্থান করছে।

বিআইডাব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সাফায়েত আহমেদ বলেন, বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর হতে মানুষের ভিড় বাড়তে শুরু করে। শুক্রবার সকালে অত্যাধিক মানুষ শিমুলিয়া ঘাটে উপস্থিত হয়।

তিনিবলেন, নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে তিনটি রোরো, দুইটি কে টাইপ, তিনটি মিডিয়াম ও পাঁচটি ডাম্পসহ মোট ১৩টি ফেরি চালু রয়েছে। পর্যায়ক্রমে এসব ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া ঘাট পরিদর্শক মো. সোলেমান জানান, যাত্রী পারাপারে ৮৭টি লঞ্চ ও আড়াইশতাধিক স্পিডবোট নদীতে চলছে।

মানুষের এমন ভীড় যেন ঈদের আনন্দকে মনে করিয়ে দেয়। কষ্টের ভেতর আনন্দ খুঁজে নিচ্ছেন তারা।

শরীয়তপুরের বাসিন্দা সুমন দাস বলেন, মাওয়াঘাটে এসে এত মানুষ দেখে প্রথমে বুঝতে পারিনি। শুধু মানুষ আর মানুষ। পদ্মাপারের অপেক্ষায় হাজার হাজার যাত্রী। পরে অবশ্য ছুটির বিষয়টি মাথায় আসে। মানুষের কষ্ট দেখে ভালই লাগছে..একেই বলে নারীর টানে বাড়ি ফেরা।