২০ হাজার টাকা হচ্ছে মুক্তিযোদ্ধাদের ভাতা

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : ২০ হাজার টাকা হচ্ছে মুক্তিযোদ্ধাদের ভাতা । ইলেকট্রনিক পদ্ধতিতে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান কার্যক্রম উদ্বোধন করে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইলেক্ট্রনিক পদ্ধতিতে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা দেওয়া শুরু করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এ উপলক্ষ্যে সোমবার দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য বন্ধুপ্রতীম দেশ ও ব্যক্তিত্বদের সম্মান প্রদর্শনের জন্য বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা পদক ও বাংলাদেশ মুক্তিযুদ্ধা সম্মাননা পদক প্রদান করছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান দেশের মুক্তিযোদ্ধাদের কল্যাণের জন্য কোনো পদক্ষেপ নেয়নি।  মানুষের ভাত ও ভোটের অধিকার কেড়ে নিয়েছিল জিয়াউর রহমান।

অন্যদিকে, মুক্তিযোদ্ধাদের স্থায়ী ঘর তৈরি করে দেয়ার পাশাপাশি ভাতা বাড়িয়ে ২০ হাজার টাকা করার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ সরকার।

সরকারপ্রধান আরো জানান, শহীদ মুক্তিযোদ্ধা সমাধিস্থল সংরক্ষণ ও নাম লিপিবদ্ধ করার কার্যক্রম নেয়া হয়েছে। নিজ নিজ এলাকার মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করতে বিত্তশালীদের প্রতি আহ্বান জানান তিনি। মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষার জন্য প্রতিটি জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স গড়ে তোলার কথাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।