‘শিগগিরই প্রয়োগ হবে করোনা টিকা  `বঙ্গভ্যাক্স’

চ্যানেল ৯৬বিডি.কম,

ঢাকা : শিগগিরই প্রয়োগ হবে করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ প্রয়োগ হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী  ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ ।

এ সময় তিনি করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ আবিস্কারক দলনেতা কাকন নাগ ও নাজনীন সুলতানাকে বাংলাদেশের গর্ব হিসেবে অভিহিত করে অভিনন্দন জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রী দেশি সংস্থা গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারক দলের প্রধান এই দুই বৈজ্ঞানিকের সাথে শুভেচ্ছা বৈঠকে তাদের অভিনন্দন জানান।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, তথ্যসচিব খাজা মিয়া এবং সাবেক মুখ্যসচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল করিম সভায় যোগ দেন।

নতুন আবিস্কৃত এই ভ্যাকসিন সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গভ্যাক্সের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি সিঙ্গেল বা একক ডোজ টিকা। বিশ্বের অনেক টিকাই একাধিক ডোজের। কিন্তু এটি একক ডোজের হওয়ায় একবার নিলেই যথেষ্ট।

এটি এখন ক্লিনিকাল ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের ইথিকস কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সমস্ত পরীক্ষা-অনুমোদন সম্পন্ন করে অতিদ্রুত এই ভ্যাকসিন জনগণের জন্য প্রয়োগের দিকে এগিয়ে যেতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস।

নীন সুলতানা বৈজ্ঞানিক দম্পতির কন্যা শান্তি নাগ অনুষ্ঠানে যোগ দেন ।