সু চি রিমান্ডে

চ্যানেল ৯৬বিডি.কম,

আন্তর্জাতিক ডেস্ক : অং সান সু চিকে দুই সপ্তাহের রিমান্ডে নিয়েছে পুলিশ।  বুধবার তাকে পুলিশের হেফাজতে নেওয়ার পর আমদানি-রফতানি আইন লঙ্ঘনের দায়ে তাকে রিমান্ডে নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) একজন মুখপাত্র ।

স্টেট কাউন্সিলরের উপাধি নিয়ে অং সান সু চি মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেতা হিসেবে দেশ পরিচালনা করে আসছিলেন। সোমবার নেইপিদোতে তার বাসভবনে সামরিক কর্মকর্তাদের তল্লাশি অভিযানের সময় ওয়াকি-টকি পাওয়া যায়।

যা দেশটির আমদানি-রফতানি আইনের লঙ্ঘন করে আমদানি এবং অবৈধভাবে অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়েছে।

আমদানি-রফতানি আইন লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। এনএলডির মুখপাত্র কী তোয়ে বলেছেন, অং সান সু চি আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আটক থাকবেন।

তিনি বলেছেন, ‘নির্ভরযোগ্য তথ্য অনুযায়ী- অং সান সু চির বিরুদ্ধে আমদানি ও রপ্তানি আইনে ১৪ দিনের গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।’

এছাড়া দেশটির সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টকে দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের দায়ে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।পাঁচ দশকের বেশি সময়ের স্বৈরশাসনের যাঁতাকলে পিষ্ঠ মিয়ানমারে গণতন্ত্রের যাত্রা শুরুর এক দশকেরও কম সময়ের মধ্যে দেশটির ক্ষমতা আবারও আঁকড়ে ধরেছে সামরিক বাহিনী।