টেস্ট র‍্যাংকিংয়ের ভুল শুধরে নিলো আইসিসি

চ্যানেল ৯৬বিডি.কম,

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানকে হারিয়ে টেস্ট র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো এক নম্বরে উঠে আসে নিউ জিল্যান্ড। উল্টোটা ঘটে বাংলাদেশের সঙ্গে। টেস্ট র‍্যাংকিংয়ের পয়েন্ট টেবিলে দেখা যায় বাংলাদেশের অবস্থান ১০ নম্বরে।

যেখানে বাংলাদেশের উপরে অবস্থান ছিল মোটে ৩টি টেস্ট খেলা আফগানিস্তান। এ নিয়ে গোটা দিনই টাইগারদের নিয়ের ট্রল করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বিষয়টি নিয়ে বুধবার গণমাধ্যমে কথাও বলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স আকরাম খান। তবে ‘বিডি নিউজ ২৪’ এর প্রধান ক্রিকেট প্রতিবেদক আরিফুল ইসলাম রনি প্রশ্ন তোলেন আইসিসির এই র‍্যাংকিং নিয়ে।

তিনি এটিকে ভুল বলে ফেসবুকে লেখেন, বার্ষিক হালনাগাদের সময় আইসিসি জানিয়েছিল, আফগানিস্তানের ৫৭ রেটিং পয়েন্ট থাকলেও অফিসিয়ালি র‍্যাংকিংয়ের বিবেচনায় আসার মতো যথেষ্ট টেস্ট ম্যাচ তারা খেলেনি।

মোটে তো ৩ টেস্ট! আফগানিস্তান ২০১৯ সালের নভেম্বরের পর আর কোনো টেস্ট খেলেনি, কাজেই এখানেও নতুন কিছু হওয়ার কারণ দেখি না। তাহলে আজকে হলোটা কী!’

এ নিয়ে তিনি আইসিসিকে মেইলও করেন। সেই মেইল বিবেচনায় নিয়ে এক দিনের ভেতর র‍্যাংকিংয়ে পরিবর্তন এনেছে আইসিসি।
আরিফুল ইসলাম এ নিয়ে ফেসবুকে লিখেছেন, আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের ব্যাপারটি নিয়ে কালকে আইসিসিতে একটি মেইল করেছিলাম। আজকে আইসিসি থেকে রিপ্লাই পেয়েছি ঘণ্টা দুয়েক আগে।

এখন আইসিসির সাইটে গিয়ে দেখলাম, তারা শুধরে নিয়েছে। বাংলাদেশ ৯ নম্বরে। আফগানিস্তান টেবিলে নেই।’