রাজশাহী মহানগরীর ৪শ’ কিশোর গ্যাংয়ের তথ্য অন্তর্ভুক্ত

চ্যানেল ৯৬বিডি.কম,

রাজশাহী : রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) এলাকায় কিশোর অপরাধ দমনে তৈরি করা হয়েছে কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ। ইতোমধ্যে প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কিশোর অপরাধের সাথে জড়িত কিশোরদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, অভিভাবকের নাম, প্রাতিষ্ঠানিক ঠিকানা, সম্ভাব্য চলাচলের এলাকা, মোবাইল নম্বর, ছবিসহ প্রয়োজনীয় বিভিন্ন তথ্য-উপাত্ত স্থানীয় থানা পুলিশের মাধ্যমে সংগ্রহ করে এই ডিজিটাল ডাটাবেজ তৈরি করা হয়েছে।

ভবিষ্যতে কিশোরদের বিপথে গমন ঠেকাতে আরএমপি’র এই উদ্যোগ খুবই কার্যকরী হবে বলে আশা করছি।’ রোববার (২৭ ডিসেম্বর) বেলা সাড়ে এগারটার দিকে মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে থাকা আরএমপির নির্মাণাধীন সদর দফতরে আয়োজিত ‘অ্যাপস’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

তথ্য প্রযুক্তির সহায়তায় অপরাধ দমন ও জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আরএমপি সদর দপ্তরে অপারেশন কন্ট্রোল এ- মনিটরিং সেন্টার, কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপ উদ্বোধন করা হয়। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী বক্তব্যে আইজিপি বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং তার সময়োচিত ব্যবহারই বাংলাদেশের আর্থসামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে।

সেই লক্ষ্য সামনে রেখে প্রধানমন্ত্রী তার দিন বদলের নন্দিত সনদ ‘রূপকল্প ২০৪১’ দিয়েছেন। এর মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার এক সুচিন্তিত কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। তারই ধারাবাহিকতায় রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিতকরণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক-এর নির্দেশনায় তৈরি করা হয় অপারেশন কন্ট্রোল এ- মনিটরিং সেন্টার। এটি মেট্রোপলিটন এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে অন্যতম ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন আইজিপি।’

আইজিপি বলেন, বর্তমান বিশ্বের ভয়ংকর নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জরুরি সেবাসংক্রান্ত বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালটিও এই অ্যাপে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া হ্যালো আরএমপি অ্যাপ থেকে আরএমপি’র কর্মকর্তাগণের ফোন নম্বর, মোবাইল নম্বর ও ই-মেইল এড্রেস সংগ্রহ করা যাবে। আরএমপি’র ওয়েব পোর্টাল ও অনলাইন নিউজ পোর্টালটিও এই অ্যাপের মাধ্যমে দেখা যাবে।

অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি ফের কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পুলিশ বাহিনীতে মাদকাসক্ত সদস্যদের কোনো জায়গা নেই। আমরা এ ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী। তাই বিষয়টি সবার কাছে পরিষ্কার করতে চাই।

এসময় সদ্য আদালতে দাখিল করা মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট প্রশ্নে আইজিপি বলেন, আলোচিত এ ঘটনাটি বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। তাই এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না।

অনুষ্ঠানে আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আবদুল বাতেনসহ আরএমপি ও বাংলাদেশ পুলিশের রাজশাহী রেঞ্জের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।