ভারতকে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

চ্যানেল ৯৬বিডি.কম,
আন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশ রাজ্যে নিরাপদ সবুজ সড়ক (গ্রিন হাইওয়ে) করিডোর তৈরি করা হবে। এর জন্য ৫০ কোটি ডলারের একাটি ঋণ প্রকল্পে স্বাক্ষর করেছে ভারত ও বিশ্বব্যাংক। মঙ্গলবার এ প্রকল্পে স্বাক্ষর করে তারা।

এ প্রকল্পটি নিরাপদ ও সবুজ প্রযুক্তি বিকাশের ক্ষেত্রে দেশটির সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের সক্ষমতাকে বাড়িয়ে তুলবে। ‘গ্রিন ন্যাশনাল হাইওয়ে করিডোর’ প্রকল্পের আওতায় মোট ৭৮৩ কি.মি রাস্তা তৈরি করবে ভারত।

স্থানীয় উপকরণ ও বায়ো-ইঞ্জিনিয়ারিং শিল্পজাত পণ্যের সঙ্গে নিরাপদ এবং সবুজ প্রযুক্তি ব্যবহার করে নির্মিত হবে এ হাইওয়ে। এ প্রকল্পটি মহাসড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে সহায়তা করবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জুনাইদ আহমদ বলেন, একটি দেশের বিকাশের দুটি গুরুত্বপূর্ণ অংশ হল, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সংযোগ এবং টেকসই উন্নয়নের জন্য সংযোগ। ভারতের ভবিষ্যত উন্নয়নের কৌশল বাস্তবায়নে এই দুটি সংযোগ মাধ্যমকে একত্র করে পরিকল্পনা করা হচ্ছে।

এই প্রকল্পটির মাধ্যমে এই চার রাজ্যের রাস্তা ব্যবহারকারীদের জন্য পর্যাপ্ত পরিবহন সরবরাহ সম্ভব হবে। এ ছাড়া বাজার ও পরিষেবাগুলির সঙ্গেও মানুষ সংযুক্ত হবে। এটি নির্মাণ সামগ্রী এবং পানির দক্ষ ব্যবহারের মাধ্যমে দুর্লভ প্রাকৃতিক সম্পদের অপচয় কমাতে দৃষ্টান্ত রাখবে।

পাশপাশি গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করতেও সহায়তা করবে বলে জানান তিনি। ভারতের জাতীয় মহাসড়কগুলিতে দেশের চলাচলকারী যানবাহনের প্রায় ৪০ শতাংশ যানবাহন চলাচল করে।

তবে, এই মহাসড়কের বেশ কয়েকটি বিভাগে অপর্যাপ্ত লোড নেওয়ার ক্ষমতা, দুর্বল কাঠামোর জন্য প্রায়ই দুর্ঘটনা ঘটে। এ প্রকল্পটি বর্তমান কাঠামোকে আরো শক্তিশালী ও প্রশস্ত করবে।

এ রাস্তায় নতুন ফুটপাথ নির্মাণ, পানি নিষ্কাশন সুবিধা এবং বাইপাস নির্মাণ, জংশন উন্নতি, এবং রাস্তা সুরক্ষা বৈশিষ্ট্যগুলিও যোগ করা হবে। যেহেতু অবকাঠামোগত বিনিয়োগগুলি জলবায়ুর ওপর নির্ভরশীল, তাই জাতীয় হাইওয়ে নেটওয়ার্কের প্রায় ৫ হাজার কিলোমিটার রাস্তার দুর্যোগ ঝুঁকি মূল্যায়ন করে নকশা ও বাস্তবায়ন করা হবে। সূত্র: গাল্ফ নিউজ।