ব্রেক্সিট পরবর্তী চুক্তিতে যুক্তরাজ্য-ইইউ

চ্যানেল ৯৬বিডি.কম,

আন্তর্জাতিক ডেস্ক : সরকার ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ঐকমত্যে পৌঁছেছে । খবর বিবিসির । বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা ব্রেক্সিট সম্পন্ন করেছি এবং যেসব সুযোগ আমাদের জন্য অপেক্ষা করছে, তার পুরো সুবিধা তুলে নিতে পারব।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় ইইউ’র সঙ্গে চুক্তির বিষয়ে মতৈক্যের কথা জানিয়েছেন। টুইটে তিনি নিজের হাস্যোজ্জ্বল একটি ছবিও শেয়ার করেছেন।

অন্যদিকে, ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন জানিয়েছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাদের একটি ‘ন্যায্য ও ভারসাম্যপূর্ণ’ চুক্তি হয়েছে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি ছিল একটি দীর্ঘ ও ঝড়-ঝঞ্ঝাপূর্ণ পথ। কিন্তু আমরা একটি ভালো চুক্তিই পেয়েছি।’

যুক্তরাজ্যগত জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যায়, যা ব্রেক্সিট নামে পরিচিত। ইইউ থেকে বেরিয়ে গেলেও তাদের সঙ্গে যুক্তরাজ্যের ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না।  প্রায় এক বছর পর বিষয়টির সুরাহা হল।।