২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু; শনাক্ত ছাড়ালো ৫ লাখ

চ্যানেল ৯৬বিডি ডটকম,

ঢাকা :  দেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। মোট শনাক্ত রোগীর সংক্যা ৫ লাখ ছাড়িয়েছে। একদিনে নতুন করে এক হাজার ১৫৩ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭১৩ জনে। রোববার (২০ ডিসেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম তিন জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। এর ঠিক ১০ দিন পর করোনায় প্রথম মৃত্যুর কথাও জানায় অধিদফতর। গত ২ জুলাই দেশে সর্বোচ্চ চার হাজার ১৯ জন রোগী শনাক্ত হন, আর সর্বোচ্চ ৬৪ জন মারা যান গত ৩০ জুন। গত ২৬ অক্টোবর শনাক্ত রোগী চার লাখ ছাড়ায়।

রোববার স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯২৬ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৩৭ হাজার ৫২৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৮ জন, এ নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেছেন সাত হাজার ২৮০ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার আট দশমিক ৬৬ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ২৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৩৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট ১৬০ পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১২ হাজার ৯০০টি, অ্যান্টিজেনসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৩১৬টি।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ লাখ ৭৫ হাজার ৬৮০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৪ লাখ ৫০ হাজার ৫০৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ছয় লাখ ২৫ হাজার ১৭১টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে পুরুষ ৩০ জন, আর নারী আট জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৫৫২ জন, আর নারী এক হাজার ৭২৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ২৬ শতাংশ এবং নারী ২৩ দশমিক ৭৪ শতাংশ।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ২২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন একজন। সবাই হাসপাতালে মারা গেছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগে আট জন, সিলেট বিভাগে তিন জন, রাজশাহী বিভাগে দুই জন এবং একজন করে রয়েছেন  বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৯২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছন এক হাজার ৪৩৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৯২ জন, রংপুর বিভাগে ২৫ জন, খুলনা বিভাগে ৬০ জন, বরিশাল বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৫১ জন, সিলেট বিভাগে ৩৭ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন সাত জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১২৯ জন, ছাড়া পেয়েছেন ১৫৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছন ৯৪ হাজার ৯৪০ জন, ছাড়া পেয়েছেন ৮২ হাজার ৬১২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৩২৮ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫৫০ জন, ছাড়া পেয়েছেন এক হাজার ৫২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৯৭ হাজার ১৭৩ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৫৭ হাজার ৭২৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৪৪৬ জন।