চীন ভারত উত্তেজনা,সীমান্তে হেলিপোর্ট বানাচ্ছে চীন!

 

আন্তর্জাতিক ডেস্ক : ক্রমেই বাড়ছে চীন-ভারত উত্তেজনা । সীমান্তের ক্রমবর্ধমান উত্তেজনায় চীন ক্ষমতা কায়েম করতে বিশাল সংখ্যক সেনা মোতায়েন করেছে। ভারতও পাল্টার ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে ।

এ দিকে এশিয়ার পরাশক্তি চীনকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য হাতে পেল প্রতিবেশী রাষ্ট্র ভারত। এবার সীমান্তের আকসাই চীন এলাকায় হেলিপোর্ট বানানোর ছবি প্রকাশ্যে এলো।

সাম্প্রতিক উপগ্রহ চিত্র দেখা যাচ্ছে-আকসাই চীনে নতুন নির্মাণ কাজ শুরু করেছে বেইজিং। চীনা সেনার সুবিধার্থেই এই উদ্যোগ বলে জানা গেছে।

পূর্ব লাদাখে সীমান্তজুড়ে একাধিক হেলিপোর্ট নির্মাণ করে চলেছে চীনা সেনা। এবার জিনজিয়াংয়ে অর্থাৎ পূর্ব তুর্কেস্তান ও তিব্বতে নতুন করে নির্মাণ কাজ শুরু করেছে চীন।

মূলত তাদের নজর আকসাই চীনের দিকে, এই এলাকাকে চীনা সেনার কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে ব্যবহার করতে চাইছে বেইজিং।

হাই রেজোলিউশন স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে চীনা সেনার নতুন নির্মাণের ছবি। হেলিপোর্ট যে তৈরি করা হচ্ছে, তা স্পষ্ট। ভারতের দৌলত বেগ ওলডি এয়ারবেসের ঠিক উলটো দিকেই চীন এই হেলিপোর্ট তৈরি করছে। ১৬,৭০০ ফুট উচ্চতায় এই দুটি নির্মাণই সীমান্তের খুব কাছে।

দৌলত বেগ ওলডি কৌশলগত দিক থেকে ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। তারই কাছাকাছি চীন হেলিপোর্ট তৈরির করা বেশ ইঙ্গিতপূর্ণ। নতুন উপগ্রহ চিত্রে দেখা গেছে বিতর্কিত এলাকাতেই হেলিপোর্ট তৈরি করা হচ্ছে।

২০১৯ সাল থেকেই ওই এলাকায় নির্মাণ ধীরে ধীরে শুরু করে চীন। এতে একাধিকবার আপত্তি জানিয়েছিল ভারত। সূত্র : ইন্ডিয়া টুডে।